নতুন রুক্‌স্যাক(rucksack) নেব! কিন্তু, কোনটা ভালো! কি দেখে বাছবো?

ঘটনা ১.

জীবনের প্রথম কোনও ট্রেকে যাব! এক্সাইটমেন্টের গুঁতোয় চলে গেলাম ব্যাগ কিনতে। ব্যাস, আর কি 70 + 10 L এর এক্সপেডিশনের রুক্‌স্যাক (Rucksack) নিয়ে ফিরে এলাম ড্যাং ড্যাং করে।

এদিকে আমার হাইট ছোট, হাঁটতে হাঁটতে কোমরের নিচে বারবার ব্যাগ গলে যাচ্ছে, ফিতে অ্যাডজাস্ট করেও বড় থেকে যাচ্ছে। তার ওপর আবার কাঁধের প্যাডিং পাতলা, এক ঘণ্টা হাঁটার পরেই কাঁধ এমন ব্যাথা হয়ে গেল, ব্যাগ নিয়ে হাঁটার বারোটা বেজে গিয়ে ট্রেকের মজাটাই নষ্ট।

ঘটনা ২.

সেপ্টেম্বরে সিকিমে ট্রেক বশ আনন্দে হাঁটছি, হঠাৎ কথা থেকে মেঘ ছুটে এসে পুরো ভিজিয়ে দিয়ে চলে গেল। নিজে তো ভিজলাম সঙ্গে ব্যাগটাও ভিজে গিয়ে স্যাকের ভেতরের সবকিছু ভিজে গেল। আর জামাকাপড় ভিজে গিয়ে ওজনও দিগুন।

“ট্রেকিং ব্যাগ বা রুক্‌স্যাক কিন্তু গুরুত্বপূর্ণ , ঠিক মতো দেখেশুনে নিলে বন্ধুর মতো পাশে থাকে”। আর নাহলে, সামান্য ছোটোখাটো সমস্যাই বড় কারন হয়ে পুরো জার্নিটার মুড নষ্ট করে দেয়। সেই কারনে, তোমাদেরও যাতে সমস্যায় পড়তে না হয়। বিশেষ করে যারা প্রথম ট্রেকের জন্য ব্যাগ কিনবে ভাবছ তাদের কথা ভেবেই এই ব্লগটা।

মনে রাখবে, না বুঝেশুনে ব্যাগ কেনা মানে আন্দাজে ওষুধ খাওয়ার মতো। ঠিক মতো পড়লে আরোগ্য, আর নাহলে মায়ের ভোগ্য।

ব্যাগ নেওয়ার সময় কি কি জিনিস দেখে নেবে –

ওপরের পয়েন্টস্‌গুলো সম্বন্ধে বিষদে জানতে ক্লিক কর এখানে..

বা এই URL -এ ভিসিট করো।

https://www.abinashj.com/buying-a-new-rucksack-what-things-should-i-consider/

  • যে কোনও ব্যাগ কেনার আগে প্রথমে ব্যাগের ফিতেগুলো আলগা করে ভাল করে চেক করে নেবে।
  • তারপর, হিপ্‌বেল্টের লক আটকে নেওয়ার পরেও যদি ফিতের ২ থেকে ৩ ইঞ্ছি অবশিষ্ট অংশ টাইট করার জন্য বেঁচে থাকে তাহলেই ভাল। কারন, আপহিল এবং ডাউনহিলে ওঠা নামা করার সময় সহজে অ্যাডজাস্ট করা যায়।
  • নতুন ব্যাগ নেওয়ার সময় পারলে কিছু ওজন ব্যাগের ভেতরে নিয়ে, ব্যাগকে নিচে রেখে, হাঁটুর সাথে সমান্তরাল করে দেখে নেওয়া উচিৎ। বেশি নিচু হলে ভারি ব্যাগ কাঁধে ওঠাতে অসুবিধার সম্মুখীন হতে হয়।

Content Creator | Bengali travel Blogger | Explorer @ https://www.abinashj.com/

Get the Medium app

A button that says 'Download on the App Store', and if clicked it will lead you to the iOS App store
A button that says 'Get it on, Google Play', and if clicked it will lead you to the Google Play store